বাংলা আমার ভালবাসা
- আবু আফফান - ডায়েরীর পাতা থেকে ০৭-০৫-২০২৪

মনটা আমার তুলার মত করে উড়াউড়ি,
মনে হয় যে মনটা আমার নাটাই ছাড়া ঘুড়ি।

যেদিকে যাই যেথায় বেড়াই ,লাগে সবই ভাল
সোনার বাংলার শ্যাম-বনানী মনটা কেড়ে নিল।

মাঠে-ঘাটে বাঁধন-হারা , ঘুরে পাই যে সুখ
মিষ্টি-মধুর ঠান্ডা হাওয়ায় জুড়ায় আমার বুক।

ভোর না হতেই সরস কন্ঠে গান শুনাবে পাখি,
নিশাত কন্ঠের মধুর সুরে তুলে আমায় ডাকি।

এক পলকে মন ভরে যায় দেখে নদীর জল
ঝিল-পুকুরে ফুটে হাঁসে কত শতদল ।

আম-কাঠালের প্রাণভরা স্বাদ ,হাজার রকম ফল,
পাকা তেঁতুল দেখলে পরে জ্বীবে আসে জল।

রজনীগন্ধার সুরভিত মিষ্টি রাতের স্মৃতি,
মৌমাছির ঐ মধুর গানে শুনবে তারই স্তুতি ।

রক্ত-গোলাপ, বেলী ফুলের মনমুগ্ধ প্রভাতে
গাইয়ের খাঁটি ঘি পাবে গরম ভাতের পাতে।

কৃষ্ণচূড়ার আগুন-মাখা রুপ দেখতে যদি চাও
শাল-গজারীর ছায়া ঘেরা , দেখবে আমার গাঁও ।


( রচনাঃ- ১১.০৫.২০০৯ ইং ; সম্পাদনের তারিখঃ- ২৫.০৫.২০১৬ ইং)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।